সুফিবাদে রাজনীতি ও জাকের পার্টি
জাকের পার্টি একটি আদর্শ কেন্দ্রিক দল। আর আদর্শকে রাষ্ট্র পর্যায়ে প্রতিষ্ঠা ও বাস্তবায়ন করতে হলে দরকার রাষ্ট্রীয় ক্ষমতা। নবী (সাঃ) এর যুগেও রাজনীতি, ক্ষমতা, সিংহাসন ছিলো। ইমাম হাসানকে কি কারনে হত্যা করা হয়েছিলো, কি উদ্দেশ্যে কারবালা ঘটানো হয়েছিলো, এই ইতিহাস নিয়ে সামান্য গবেষণা করলেও জানা যায়।
ইমাম হুসাইন (আ:) চেয়েছিলেন প্রকৃত আদর্শকে প্রতিষ্ঠা করতে, তিনি চেয়েছিলেন সিংহাসনের মাধ্যমে তিনার নানাজানের আদর্শকে রাষ্ট্র পর্যায়ে তথা মহাবিশ্বে ছড়িয়ে দিতে, যাতে ইয়াজিদের আইন ও অবৈধ নীতি কায়েম না থাকে।
ইমাম হুসাইন তিনার জীবনকে কোরবান করলেও তিনি আদর্শের সাথে বেঈমানী করেননি, নীতির কাছে মাথা নত করেননি, এবং তিনার নানাজীর আদর্শকে অপমান হতে দেননি। (১৪শ বছর আগের ইতিহাস সংক্ষেপে বুঝানো সম্ভব না)।
যারা বলে সুফিবাদে রাজনীতি বলতে কিছু নেই, তারা ১৪শ বছর আগের ইতিহাস হয়তো ভুলে গিয়েছে। অনেকে বলবে- ১৪শ বছর আগের রাজনীতি আর এখনকার রাজনীতি এক নয়। হ্যা! আপনার সাথে আমি একমত, “অবশ্যই এক নয়”। আমরাও দুনিয়াভোগী রাজনীতিকে সমর্থন করিনা। যুগে যুগে নবী রাসূলগণ জাতিকে অন্ধকার হতে আলোর দিকে ফিরিয়ে আনতে বিভিন্ন দেশে- অঞ্চলে আগমন করেছেন। নমরুদ, ফেরাউনদের মতো কাফেরেরা যখন তাদের জুলুম ও অপকর্ম দ্বারা জাতিকে প্রভাবিত করেছিলেন, ঠিক তখনই নবীগণ (আঃ) আগমন করেছিলেন এবং ক্ষমতাশীন কাফেরদের বিরুদ্ধে জিহাদ করে জাতিকে মুক্ত করেছিলেন।
রাজনীতি বাক্যটি একটি শব্দ মাত্র, অর্থ্যের দিক দিয়ে বিবেচনা করলে এর মূল হাকিকত হচ্ছে “আদর্শ”। আদর্শ কেন্দ্রিক রাস্ট্র বা জাতি গঠনে যে নীতি অবলম্বন করে রাষ্ট্র ও জাতির কল্যান সাধনা হয় সেটাই প্রকৃত রাজনীতি।
জাকের পার্টি একটি আদর্শকেন্দ্রীক রাজনৈতিক দল। জাকের পার্টির মূলনীতিই হলো জাতির কল্যান। জাকের পার্টি হিজবুলাহ্। জাকের পার্টি নূহের তরী সম। আর জাকের পার্টি বাংলাদেশের একমাত্র কলংকহীন বৈধ শান্তিপূর্ণ দল।
—নিশাত ওয়াহিদ।