হোমপেজ আত্ম সচেতনতা পুরুষ স্বত্তা কি?

পুরুষ স্বত্তা কি?

পুরুষ স্বত্তা কি?

বর্তমান সময়ের প্রেক্ষাপটে একজন সচেতন নারী হিসাবে পোস্টটি না করে পারলাম না। ভুল ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল।

পুরুষ: আসলে পুরুষ স্বত্তা কি? তা কি আকৃতিতে পুরুষ যারা তারা বুঝতে পারে?

৯৯.৫/ বুঝেনা, রব যাকে কৃপা করেছেন তারা ব্যতীত। তাই এখানে সার্বজনীন পুরুষ কে বলছিনা। হে পুরুষ! প্রকৃতি থেকে মুক্ত হয়ে কালজয়ী পুরুষ হও। সেইসব পুরুষ জাতির প্রতি সশ্রদ্ধ সালাম রইল। যারা অনুধাবন করতে পেরেছেন। আসলে পুরুষ স্বত্তা কি?

নারীঃ কে তুমি? আদোও কি জানো? তোমার রহস্য?

৯৯.৫/ নারী জানেনা তারা আসলে কি? তা-ই তো বর্তমান সমাজে নারীর এই করুন পরিনতি। সারকাসের জোকার সেজে কাদের মুগ্ধ করতে যাও? নারী তুমি কি জানো? তুমি সৃষ্টিকারী, ধ্বংস কারী নও। অথচ তোমরা তোমাদের না চিনে ধ্বংস করে যাচ্ছ একের পর এক সৃষ্টি কে।

নারী সবার প্রথম তুমি জননী, তুমি সেবিকা, তুমি প্রেরণা, তুমি অর্ধাঙ্গিনী, তুমি সহধর্মিণী, তুমিই সৃষ্টিকারী।
পুরুষ কৃষক নারী ক্ষেত। তুমি না থাকলে তো ফসলই উৎপাদন হতনা। দেখ যখন জমিনে বীজ বপন করা হয়। নিদিষ্ট সময়ের পর মালিক এসে ফসল কেটে নিয়ে যায়। জমিন কিন্তু নির্বাকই থেকে যায়। কারন ওটাই তার ধর্ম। আগে নিজের ধর্ম জানো। তারপর বিচরণ কর।

প্রেমঃ এই কথাটা অর্থ কি? সাধারণ ভাবে একটি নারী একটি পুরুষ প্রেম করে। আসলে কি ওটা প্রেম?

প্রেমের ধর্ম জানো, প্রেমের কর্ম জানো তারপর প্রেমে মজো। পুরুষের প্রতি উদ্দাত্ত আহবান: যে পথে আগমন সে পথেই মরন। কেন যাও নিজের ধ্বংস করতে। যতক্ষণ প্রকৃতি থেকে মুক্ত হতে পারবেনা। ততক্ষণ তোমার মুক্তি মিলবেনা।

নারী: তুমি তো বাধতে এসেছ এই জগতে। অথচ নিজেই বাধা পড়ে আছ সংসার, মায়া, মোহ, আসক্তিতে। নিজের নারী স্বত্তা থেকে বেরিয়ে আস। পুরুষ স্বত্তায় উত্তীর্ণ হও। তবে ই তোমার মুক্তি মিলবে। আর কত ভ্রমণ করবে? পুর্ন নয় শুন্য হও। সেখানেই পরম প্রাপ্তি।

জানি এই পোস্ট টা করার জন্য অনেক উপহাস, ঠাট্টা, বিদ্রুপ আমার পাওনা হবে। তবুও করলাম। যারা বুঝতে পারবে তারা তো পারল। যারা পারলনা তাদের জন্য আফসোস রেখে গেলাম। আরও গভীর কথা ব্যক্ত করলাম না।

– Sharmin Sheema