হোম পেজ শিক্ষণীয় ঘটনা ও বাণী আপনি আর সাতদিন বাঁচবেন- গৌতম বুদ্ধের ঘটনা

আপনি আর সাতদিন বাঁচবেন- গৌতম বুদ্ধের ঘটনা

আপনি আর সাতদিন বাঁচবেন- গৌতম বুদ্ধের ঘটনা

মহামতি বুদ্ধ এঁর শিক্ষা:

একদিন এক আগন্তুক গৌতম বুদ্ধকে প্রশ্ন করলেন, “প্রভু আমার অনেক দিনের ইচ্ছে আপনাকে একটি বিষয়ে জিজ্ঞাসা করি, যদি আপনার অনুমতি পাই।” বুদ্ধ হেসে বললেন, “আপনার যদি কিছু জানার ইচ্ছে থাকে তাহলে প্রশ্ন করুন।”

আগন্তুক বললেন, “প্রভু আপনি সব সময় নম্র ও শান্ত থাকেন, কখনোই আপনাকে রাগান্বিত হতে দেখিনি। কেউ আপনাকে কটুবাক্য বললেও আপনি শান্ত থাকেন, কেউ আপনাকে অন্যায় ভাবে উত্তক্ত করলেও আপনি তাকে উদারভাবে ক্ষমা করেন। এই নম্র, শান্ত স্বভাব আপনি কিভাবে আয়ত্ত করেছেন, প্রভু? যদি অনুগ্রহ করে বলেন।”

সবশুনে বুদ্ধ বললেন, “আমি দেখতে পাচ্ছি আপনি আগামী সাত দিন পর মারা যাবেন। অতএব এই প্রশ্নের উত্তর জেনে আপনার আর কোন লাভ নেই। আপনি বরং আপনার আত্মীয় পরিজন বন্ধুবান্ধবদের সাথে সময় কাটান।”

এই কথা শুনে আগন্তুক স্তম্ভিত হয়ে গেলেন এবং বিষন্ন মনে বুদ্ধকে প্রণাম করে চলে গেলেন। পরের সাত দিন সে খুব নিচু স্বরে ও শান্তভাবে সবার সঙ্গে কথা বললেন এবং নিজের নানা ভুলের কথা মনে করে সবার কাছে ক্ষমা চেয়ে নিলেন। সাত দিন পর ওই ব্যক্তি বুদ্ধর কাছে গিয়ে বললেন, “প্রভু আজ আমার জীবনের শেষ দিন আপনার দর্শন আর আশীর্বাদ প্রার্থনা করছি।”

বুদ্ধ আগন্তুকের কথা শুনে হাসলেন, আর বললেন, “গত সাতদিন আপনি সবার সঙ্গে কেমন আচরণ করেছেন?” আগন্তুক বললেন, “ভীষন শান্ত আর নম্রভাবে আমি সবার সঙ্গে আচরণ করেছি। প্রতি মুহূর্তেই আমি অনুভব করেছি সময় বড় অল্প, রাগ, ক্রোধ, ক্ষোভ আর অভিমান করে আমার জীবনের এই অবশিষ্ট সময়টুকু অপচয় করতে চাইনা। তাই সবার সঙ্গে নম্র আর ভালো আচরণ করেছি।”

বুদ্ধ হেসে বললেন, “আশা করি আপনি আপনার প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। যে প্রশ্নের উত্তর আপনি আমার কাছে খুঁজছিলেন আমি ইচ্ছে করলে তার উত্তর এককথায় দিতে পারতাম, কিন্তু আপনি শুধু শুনে তা উপলব্ধি করতে পারতেন না। এই জগতে আমাদের সবার জীবনই খুব ছোট, সময় কখন কোথায় থেমে যাবে কেউ জানেনা। তাই যতটুকু সময় বেঁচে আছি সবাইকে ভালোবেসে শান্তিতে জীবন যাপন করা উচিত। আর হ্যাঁ! আপনি মারা যাচ্ছেন না এখনই।”

আগন্তক ছলছল চোখে বুদ্ধকে বললেন, “ধন্য তুমি প্রভু, আজ তুমি আমাকে বাস্তব শিক্ষা দিয়ে, আমার অন্তর্দৃষ্টি খুলে দিলে।”

গৌতম বুদ্ধের আরো কিছু পোস্ট:

Donationdonate
পূর্ববর্তী পোস্টনারী মোহ নিয়ে সংক্ষিপ্ত আলোচনা:
পরবর্তী পোস্টজাতক অর্থ কি?
হে মানব! তুমি তোমার প্রতিপালকের নিকট পৌঁছানো পর্যন্ত যে কঠোর সাধনা করে থাকো, তা তুমি দেখতে পাবে। - (সূরাঃ আল ইনশিকাক-৬)

একটি উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন