হোম পেজ ওলীদের কারামত নিজামুদ্দিন আউলিয়া ও একটি বিচ্ছুর ঘটনা

নিজামুদ্দিন আউলিয়া ও একটি বিচ্ছুর ঘটনা

নিজামুদ্দিন আউলিয়া ও একটি বিচ্ছুর ঘটনা

“একবার একটি বিচ্ছু পানিতে ডুবে যাচ্ছিল হযরত খাজা নিজামুদ্দিন আউলিয়া (রহঃ) এঁর সামনে। তিনি বিচ্ছুটিকে বাঁচালেন, পানি থেকে তুলে ফেলে দিতে চাইলেন।যেই তিনি বিচ্ছুটিকে পানি থেকে তুলে ফেললেন,  বিচ্ছুটি ওমনি তার নিজের আসল চরিত্র দেখানো শুরু করল। হযরতকে দংশন করতে উদ্যত হলো। তিনি আবার বিচ্ছুটিকে ছেড়ে দিলেন। বিচ্ছুটি আবার পানিতে গিয়ে পড়ল এবং ডুবে যেতে লাগল। হযরত খাজা নিজামুদ্দিন আউলিয়া (রহঃ) আবার বিচ্ছুটিকে বাঁচাতে চেষ্টা করলেন।

আবারো সে পানি থেকে বের হয়েই তার আসল রুপ দেখাতে লাগল।আবার দংশন করতে উদ্যত হলো, তিনি আবারো ছেড়ে দিলেন। আবার সে পানিতে গিয়ে পড়ল। এভাবে তিনবার বিচ্ছুটি মরতে গিয়েছিল পানিতে ডুবে আর খাজাজী বার বার তাকে বাঁচালেন। প্রতিবারই পানি থেকে ওঠে তার প্রাণ নিরাপদ বুঝতে পেরেই সে দংশন করতে উদ্যত হলো।

শেষ বার হযরতের এক মুরিদ বললেন, “হুজুর বাদ দিন, একে মরতে দিন, একে যেতে দিন। সে তার আসল রুপ দংশন করার প্রকৃতি থেকে কখনো ফিরে আসবে না।” হযরত খাজা নিজামুদ্দিন আউলিয়া (রহঃ) জবাব দিলেন, “এই প্রাণীটি যদি তার আসল প্রকৃতি থেকে ফিরে না আসে তাহলে সুফি কেন সুফীর আসল প্রকৃতি ছেড়ে দেবে? ও যতবার ডুববে ততবার বাঁচাব। এটাই সুফির আসল রুপ, ডুবন্তকে বাঁচানো।”

Nizamuddin Auliya and the story of a scorpion.

He saved the scorpion, wanted to throw it out of the water. As soon as he lifted the scorpion out of the water, the scorpion began to show its true colour. Hazrat Khwaja (RA) was tempted to sting. He released the scorpion again. The scorpion again fell into the water and started drowning.

Hazrat Khwaja Nizamuddin Auliya (RA) again tried to save the scorpion. Again, it came out of the water and started to show his true form. Again he threw that into the water.

In this way, the scorpion was drowned for three times and Khajaji saved it again and again. Every time the water rose, he felt that its life was safe and it is natured to bite. At last one of Hazrat’s disciples said, “Leave Hazrat, let it die, let it go. It will never return to his original form of stinging nature.”

Hazrat Khwaja Nizamuddin Auliya (RA) replied, “If this animal does not return to its original nature, why should a Sufi leave the original nature of a Sufi? And every time he drowns, he will be saved. That is the true form of the Sufi, to save the drowning.”

This is Tasauf, this is Sufism.

Author: Sajid Sami Chowdhury

Donationdonate
পূর্ববর্তী পোস্টসম্ভোগ থেকে সমাধি
পরবর্তী পোস্টমনসুর হাল্লাজ সম্পর্কে গাউছে পাকের কওল।