হোম পেজ আকিদা সংক্রান্ত ধর্মের সঠিক ও ভয়হীন পথ

ধর্মের সঠিক ও ভয়হীন পথ

সহিহ দ্বীন বলে তো সবাই চিল্লায়, আসলে সহিহ দ্বীন কি, সহিহ দ্বীনের থিওরী কাদের থেকে গ্রহন করবো?

Allah Subhanahu Wa Ta’ala said:

ذٰلِكَ الْكِتٰبُ لَا رَيْبَ ۛ فِيْهِ ۛ هُدًى لِّلْمُتَّقِيْنَ

উহা ঐ (মহান) কিতাব যাতে কোন সন্দেহ নেই, মুত্তাকীদের জন্য পথ নির্দেশ।” – (QS. Al-Baqarah 2: Verse 2)

কিতাব একটি হলে এত মত কেন? একটি কিতাব হলে না হকের দল গুলো কেন? কিতাব একটি তবে এটি মুত্তাকিদের জন্য সহিহ দ্বীনের সহিহ নির্দেশ।

আমি আমার কথা বলি, আমি কাদের থেকে সহিহ দ্বীন গ্রহন করি—
রাসুল (দঃ) ফরমান- আমি তোমাদের নিকট দুটো ভারী জিনিস রেখে যাচ্ছি, একটি হলো কোরআন, আরেকটি আমার ইতরাত তথা আমার আহলুল বাইত।।

সম্পূর্ণ হাদীস— ইমাম আহমদ, আবু ই’য়ালা প্রমূখ হযরত আবু সাঈদ খুদরী (رضي الله عنه) থেকে বর্ণনা করেন যে,

أخرج أحمد وأبو يعلى، عن أبي سعيد الخدری رضی الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال: إنی أوشك أن أدعى فأجيب، وإني تارك فيكم الثقلين كتاب الله و عترتی أهل بیتی. وإن اللطيف الخبير خبرنی، أنهما لن يتفرقا حتى یردا على الحوض، فانظروا كيف تخلفونی

রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেছেন-
“আমি এটা কামনা করি যে, আমাকে (আল্লাহর পক্ষ হতে) আহ্বান করা হবে আর আমিও সাড়া দেব (ইন্তিকাল করব)। আর নিশ্চয় আমি তােমাদের জন্য দুটি খুবই গুরুত্বপুর্ণ জিনিস রেখে যাচ্ছি, (তা হচ্ছে) কিতাবুল্লাহ (কুরআন) এবং আমার পরিবার পরিজন তথা আহলে বায়ত। আর সুক্ষ্ম দ্রষ্টা (আল্লাহ) আমাকে খবর দিয়েছেন যে, তারা উভয়ে (কুরআন এবং আমার আহলে বায়ত) কখনাে পৃথক হবেনা যতক্ষণ না উভয়ে আমার নিকট হাউজে কাউছারের নিকট মিলিত হয়। সুতরাং আমার পরে তােমরা তাদের সাথে কেমন ব্যবহার করছ তা লক্ষ্য রেখ।

আরো তথ্যসূত্রঃ

  • ১. ইমাম আহমদঃ আল মুসনাদ- ৩: ৩৯৩ (১০৭৪৭)।,
  • ২. আবু ইয়ালা-২:৬ (১০১৭)/ ৯:(১০২৩)/ ৪৭:(১১৩৫)।,
  • ৩. ইমাম আহামাদ ইবনে হাম্বলঃ ‘মুসনাদে আহমদ’, ৩য় খন্ড, ১৭ ও ২৬ পৃষ্ঠা।,
  • ৪. ইবনে আবি শাইবাহ, আবু ইয়ালা, ইবনে সা’দ, ৫.কাঞ্জুল উম্মাল ১ম খন্ডের ৪৭ পৃষ্ঠা, হাদিস নং ৯৪৫।

আমি ভয়হীন ও নিশ্চিন্তে অনুসরণ করি, পবিত্র মুসমিন (নিষ্পাপ) রাসুল (দঃ) হতে —

  • ১। ইমাম আলী ইবনে আবু তালিব (রাঃ)
  • ২। ইমাম হাসান ইবনে আলী (রাঃ)
  • ৩। ইমাম হুসাইন ইবনে আলী (রাঃ)
  • ৪। ইমাম জয়নাল আবেদিন (রাঃ)
  • ৫। ইমাম মুহাম্মাদ আল বাকের (রাঃ)
  • ৬। ইমাম জাফর সাদেক (রাঃ)
  • ৭। ইমাম মুসা আল কাজিম (রাঃ)
  • ৮। ইমাম আলী রেজা (রাঃ)
  • ৯। ইমাম মুহাম্মাদ আল তাক্বি (রাঃ)
  • ১০। ইমাম আলী আন নাক্বি (রাঃ)
  • ১১। ইমাম হাসান আল আসকারি (রাঃ)
  • ১২। ইমাম মুহাম্মাদ আল মাহদি (আঃ)

ওনাদেের শাজরা ভুক্ত পবিত্র সত্ত্বা তথা আওলাদদের (আওলাদে রাসুল)। ওনাদের পূর্ণাঙ্গ অনুসরণ অনুকরণকারী উলিল আমরদের। আমি অনুসরণ করি আশেকে রাসুলদের।

রাসুল (দঃ) এর পবিত্র নিষ্পাপ আহলুল বাইতের শানে হাদীস—

أخرج البارودي عن أبی سعید رضی الله عنه قال: قال رسول اللهﷺ إني تارك فيكم ما إن تمسكتم به لن تضلوا: كتاب الله، سبب طرفه بيد الله، وطرفه بأيديكم، وعترتی أهل بیتی، وإنهما لن يتفرقا، حتی یردا على الحوض۔

বারুদী হযরত আবু সাঈদ (رضي الله عنه)’র সূত্রে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) ইরশাদ করেন-

“নিশ্চয় আমি তােমাদের মধ্যে দুটি জিনিস রেখে যাচ্ছি যতক্ষণ তােমরা তা আঁকড়ে ধরবে তােমরা কখনাে পথভ্রষ্ট হবেনা। (তার একটি হচ্ছে) কিতাবুল্লাহ (কুরআন) যার একপার্শ্ব আল্লাহর হাতে এবং অপর পার্শ্ব তােমাদের হাতে। আর (অপরটি হচ্ছে আমার পরিবারবর্গ (আহলে বাইত)। আর নিশ্চয় এরা উভয়ে (কুরআন ও আহলে বাইত) হাউজে কাউছারের নিকট আমার সাথে সাক্ষাত না করা পর্যন্ত পরস্পর বিচ্ছিন্ন হবেনা।”

[তথ্যসূত্র: ১. কিতাবুস সুন্নাহ, ইবনে আবি আসেম, ২:৬৩০ (১৫৫৪)।, ২. আল মারিফাতু ওয়াত তারিখ, আল ফাসভী ১:৫৩৭।, ৩. আল মু’জামুল আউসাত, তাবরানী, ৪:২৬২ (৩৪৬৩)/৩২৮ (৩৫৬৬)।, ৪. আল মুসনাদ, ইমাম আহমদ ৩:৩৮৮ (১০৭২০)।]

হাদীসে সাক্বলাইন এর বিভিন্ন সনদ সমূহঃ

রাবীঃ আবু সাইদ আল খুদরী (رضي الله عنه)

মুসনাদে আহমদ ইবনে হাম্বল আল শায়বানী: ➠`আবদুল্লাহ ইবনে আহমাদ ➠ (তাঁর পিতা) আহমদ ইবনে হাম্বল ➠ ইবনে নুমায়র` আল আবদুল মালেক ইবনে আবী সুলায়মান ➠ আতিয়াহুল আল-আওফী ➠ আবু সাইদ আল খুদরী (رضي الله عنه) থেকে ➠ রাসূলুল্লাহ (ﷺ) থেকে।

মুসনাদে আহমেদ ইবনে হাম্বল আল শায়বানী: ➠`আবদুল্লাহ ইবনে আহমাদ ➠ (তাঁর পিতা) আহমদ ইবনে হাম্বল ➠ আসওয়াদ ইবনে` আমির ➠ আবু ইসরা’ল ইসমাইল ইবনে ইসহাক আল-মালাই ➠ আতিয়াহ আবু সাইদ আল খুদরী (رضي الله عنه) থেকে ➠ রাসূলুল্লাহ (ﷺ) থেকে।

মুসনাদে আহমেদ ইবনে হাম্বল আল শায়বানী: ➠আবদুল্লাহ ইবনে আহমদ ➠ (তাঁর পিতা) আহমদ ইবনে হাম্বল ➠ আবু নদর ➠ মুহাম্মদ ইবনে তালাহাহ ➠ আল-আমাশ ➠ আতিয়া আল-আওফি ➠ আবু সাইদ আল খুদরী (رضي الله عنه) থেকে ➠ রাসূলুল্লাহ (ﷺ) থেকে।

মুসনাদে আহমেদ ইবনে হাম্বল আল শায়বানী: ➠ আবদুল্লাহ ইবনে আহমদ ➠ (তাঁর পিতা) আহমদ ইবনে হাম্বল ➠ ইবনে নুমায়র ➠ `আবদুল মালেক আবু সুলায়মান ➠ আতিয়াহ ➠ আবু সাইদ আল খুদরী (رضي الله عنه) থেকে ➠ রাসূলুল্লাহ (ﷺ) থেকে।

মুসনাদ আবী ইয়ালা: ➠ বিশর ইবনুল ওয়ালীদ ➠ মুহাম্মাদ ইবনে তালাহাহ ➠ আল-আমাশ ➠ আতিয়াহ ইবনে সাদ ➠ আবু সাইদ আল খুদরী (رضي الله عنه) থেকে ➠ রাসূলুল্লাহ (ﷺ) থেকে।

আল বাগভীর ইসনাদ: ➠ আবু আল-কাসিম `আব্দুল্লাহ ইবনে মুহাম্মদ ইবনে আবদুল আল-আজিজ আল-বাগভী ➠ বিশর ইবনে ওয়ালিদ আল-কিন্দি ➠ মুহাম্মদ ইবনে তালহাহ ➠ আল-আমাশ ➠ আতিয়া ➠ থেকে আবু সাইদ আল খুদরী (رضي الله عنه) থেকে ➠ রাসূলুল্লাহ (ﷺ) থেকে।

[মু’জামউস সাগীর – তাবারানী] ➠ হাসান ইবনে মুহাম্মদ ইবনে মুসআব আল-আশনানী আল-কুফি ➠ উব্বাদ ইবনে ইয়াকুব আল-আসাদি ➠ আবু` আব্দুর রহমান আল-মাস`দী ➠ কাসির আল-নাওয়া ➠ আতিয়াহ ➠ আবু সাইদ আল খুদরী (رضي الله عنه) থেকে ➠ রাসূলুল্লাহ (ﷺ) থেকে।

[মু’জামউস সাগীর – তাবারানী] ➠ হাসান ইবনে মুসলিম ইবনুল তাবিব আল সানানী ➠ আব্দুল হামিদ ইবনে সাবিহ ➠ ইউনূস ইবনে আরকাম-হারুন ইবনে সাদ ➠ আতিয়াহ ➠ আবু সাইদ আল খুদরী (رضي الله عنه) থেকে ➠ রাসূলুল্লাহ (ﷺ) থেকে।

[আবু ইসহাক আল সালাবী]: হাসান মুহাম্মদ ইবনে হাবিব আল-মুফাসসির বলেছেন:➠ “আমি আমার দাদার নিজের হাতে লেখা বইয়ে পেয়েছিলাম,➠ আহমাদ ইবনে-আহজাম আল-কাদী-মারওয়াজী➠আল-ফাদল ইবনে মুসা আল-শায়বানী➠আবদুল মালেক ইবনে আবী সুলায়মান ➠ আতিয়াহুল আল-উফী ➠ আবু সাইদ আল খুদরী (رضي الله عنه) থেকে ➠ রাসূলুল্লাহ (ﷺ) থেকে।

( বিঃদ্রঃ হাদীসগুলো হাদীসে মুতাওয়াতি। কোটিগুন নির্ভর ও মজবুত হাদীস। অস্বীকার করলেই কাফির।)

Tahiya Tabassum

পূর্ববর্তী পোস্টমালেক ইবনে দিনার যেভাবে আল্লাহমুখী হলেন
পরবর্তী পোস্টমুসলিম জাতির উদ্দেশে -আল্লামা ইকবাল
আমি জাহান্নামের আগুনে বসিয়া, হাসি পুষ্পের হাসি। (কবি নজরুল ইসলাম)

একটি উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন