আধ্যাত্মিক প্রশ্নোত্তর (পর্ব-০৩)
১২.
শিষ্যঃ আমাদের এই বার বার আসা যাওয়ার কারন কি?
গুরুঃ দুনিয়ার প্রতি আমাদের মনের বাসনাই আমাদের এই আসা যাওয়ার কারন।
১৩.
শিষ্যঃ যদি দুনিয়ার বাসনা বিসর্জন দেই তোমার চরনে, তাহলে বিনিময়ে তুমি আমাকে কি দিবে?
গুরুঃ আমি ব্রহ্মানন্দ দিবো।
১৪.
শিষ্যঃ প্রভু! ব্রহ্মানন্দ কি?
গুরুঃ ব্রহ্মানন্দ এমন এক দেশের এমন এক আনন্দ, যার এক বিন্দু পরিমান আনন্দের কাছে এই জাগতিক দুনিয়ার সমস্ত আনন্দ হার মানতে বাধ্য। ঐ আনন্দ বর্ণনাতীত, ভাষায় প্রকাশ সম্ভব না। ঐ আনন্দ নিয়ে বুঝা যায় উপলব্ধির মাধ্যমে, কিন্তু কাউকে বুঝানো যায় না।
১৫.
শিষ্যঃ প্রভু ঐ ব্রহ্মানন্দ পাওয়ার কি কোনো বিকল্প পথ নেই?
গুরুঃ না। কারন এই দুনিয়া আর ঐ দুনিয়া পয়সার এপিঠ-ওপিঠ এর মত। যার একটা চাইলে অন্যটাকে বিসর্জন দিতে হবেই তোমাকে।
১৬.
শিষ্যঃ প্রভু! ব্রহ্মানন্দ কি এই জনমেই লাভ করতে পারব আমি?
গুরুঃ হয়তো, আবার নাও পেতে পারো একজনমে, কেটে যেতে পারে বহু যোনী। এইটা সম্পূর্ণই নির্ভর করে তোমার কর্ম নিষ্ঠার উপর। কামনা বাসনাহীন তথা কামহীন প্রেম কর্মই তোমাকে ব্রহ্মানন্দ দিতে পারে। তুমি যতটুকু আগাবে এই পথে, ততটাই সেই ব্রহ্মানন্দের ঘ্রাণ তোমার কাছে গাঢ় হতে থাকবে।
১৭.
শিষ্যঃ প্রভু! কিভাবে বুঝবো কোনটা কাম আর কোনটা প্রেম? কেননা ব্রহ্মানন্দ লাভ করতে চাওয়াও ত একটা কামনা বা বাসনা। ঈশ্বরকে লাভ করার ইচ্ছাও ত কামনা। কাম ছাড়া কি প্রেম সম্ভব!
গুরুঃ অতি উত্তম প্রশ্ন করেছো পার্থ। কামনা আর বাসনার অপর নামই হলো কাম, আর প্রেম হলো কর্মের ফল কামনা না করে শুধুই প্রেমাসম্পদকে নিজের করে নেওয়ার কর্ম করে যাওয়ার নাম।
কাম হলো জাগিতিক কোনো বস্তু লাভের ইচ্ছা ও সেই বস্তু লাভের জন্য কর্ম করা, হোক সেটা গীতাপাঠ বা কুরআন পাঠ, বা নাম কীর্তন কিংবা জিকির। যদি তুমি এইসব এই জন্য করো যে, বিনিময়ে মানুষ তোমাকে ধার্মিক ভেবে সম্মান করবে।
আর প্রেম তথা নিষ্কাম কর্ম হল যা শুধু মাত্র ঈশ্বর লাভ করার বাসনা ও সেই লক্ষে সকল কর্ম করে যাওয়া, হোক সেটা কারো প্রতি ঘৃণা কিংবা আঘাত করা। তোমার বন্ধুত্ব ও শত্রুতাও হবে শুধুই পরমকে পাওয়ার জন। তোমার আহার-নিদ্রা সব কিছুই তখন শুধু হবে তাঁর জন্য। লোক নিন্দার ভয় কিংবা সুনামে তোমার মনের কোনো পরিবর্তন আসবে না।
১৮.
শিষ্যঃ কাম থাকতে কি প্রেম হয়?
গুরুঃ কাম হতেই প্রেমের উৎপত্তি ঘটে এবং প্রেম হয়ে গেল আর কাম থাকে না। তখন কামকেই প্রেমে রূপান্তর করতে হয়।
১৯.
শিষ্যঃ কাম বলতে ত শুনিছি যৌনতা। কিন্তু তুমি ত বাসনাকে কাম বললে, তবে যৌনতার সাথে কি কামের সম্পর্ক নেই?
গুরুঃ হে পার্থ! বাসনার মধ্যে যৌনতাও আছে, কিন্তু যৌনতায় সকল বাসনা যুক্ত নেই। সুতরাং যারা যৌনতাকে কাম ভাবে, তাদের জানার সীমা ক্ষুদ্র। মূলত নিষ্কাম প্রেমে যৌনতায়ও কামনা থাকে না।
২০.
শিষ্যঃ যৌনতার মাঝে কি সাধনা আছে প্রভু?
চলবে….
লেখাঃ DM Rahat