কাহারা আল্লাহর ফকির (পর্ব-৪)
আল্লাহর ফকির মনে করেন, আমার মধ্যে আল্লাহ আর সেই মোতাবেক দুনিয়ার সমস্ত মানুষের মধ্যেই আল্লাহ আছেন। সুতরাং; আমরা সবাই এক, দুই নয়। সেই জন্য ফকির কোন পার্থক্য সৃষ্টি না করে তার মতই তিনি থাকেন। আর এই রকম মানুষই হচ্ছেন আল্লাহর ফকির। সুফি মজিদের ফকির সম্পর্কে একটি কালাম পেশ করছি।
ফকির বলে কারে
দেখনা ফকির বলে কারে?
দিব্য ফকির হয় যেজনা
তার মতে সে চলে ফেরে।।
আল ফাকরু ফাকরী বলে
প্রমাণ রয় দলিলে।
ফকির খোদা এই মূলে,
আছে পরস্পরে।
ফকির থাকে খোদার মধ্যে,
খোদা রয় ফকিরে।
স্বরুপে রুপ আশ্রয় করে,
নিজেকে নিজে থাকে ধরে।
কূল ছাড়া বেকূল ধরে সে,
খোদ রুপে গেছে মিশে।
আদেশ নিষেধ মানে না সে,
থাকে রুপ নিহারে।
টলা টল সে ধার ধারে না,
নাই কোন বিচারে।
আগুন পানি পঞ্চ শক্তি,
নির্বাণ গুণে শক্তি ধরে।
সুফি মজিদ বলেরে মন,
থাকে না তার ভজন সাধন।
আদ্য শক্তি করে ধারণ,
ফকির বলে তারে।
খন্ডে খন্ডে হয় না প্রলয়,
অখন্ড রুপ ধরে।
অচিন দেশে রয় সে ফকির,
জীবের স্বভাব বর্জন করে।
হাদিসে কূদসিতে আল্লাহপাক রাসুল (সা:) এর জবানে বলেন- আমার প্রেম ফকিরদের প্রেম। অর্থাৎ আমি ফকিরদেরকে মহব্বত করি। যে ফকিরদের সাথে প্রেম-প্রীতি রাখে আমিও তাকে ভালবাসি। (সিররুল আসরার গ্রন্থ পৃ:৮২)।
অপর দিকে রাসুল (সা:) বলেছেন- ফকিরীই আমার গৌরব। ফকির অর্থ ইহ লৌকিক ও পারলৌকিক যাবতীয় সব কিছুর আশা-আখাঙ্খা পরিত্যাগ করত আল্লাহর প্রতি অন্ত:করণে একাগ্রতার সাথে নির্ভর করা এবং তারই মুখাপেক্ষী হওয়া। স্বীয় অস্তিত্ব করে বিলীন করে আল্লাহর মধ্যে লীন বা ফানা হয়ে যাওয়া, তথা স্বীয় সত্তাকে আল্লাহর সত্তার মধ্যে মিলে মিশে একাকার করে দেওয়া। এই প্রকার ফানা যখন পূর্ণতায় পৌঁছে, তখন আল্লাহ ও আর ফকিরের মধ্যে কোন অন্তরায় থাকে না। (সিররুল আসরার গ্রন্থ পৃ: ৮২)।
চলবে…
নিবেদক: সবুজ কাদেরী।
লেখার কাজে সহযোগী গ্রন্থ: “বায়াত ও পীর-মুরিদের বিধান”, শাহসূফি আ: মজিদ আল চিশতী নিজামী।