HOME আধ্যাত্মিক প্রশ্ন ও উত্তর মারেফত কাকে বলে?

মারেফত কাকে বলে?

467

মারেফত কাকে বলে?

হযরত খাজা বাকী বিল্লাহ (রহঃ) এর এক মুরিদ একদিন বললেন হুজুর আমি অনেক দিন ধরে আপনার কাছে আছি, কিন্তু মারেফাত কাকে বলে বুঝলাম না।

তিনি বললেন তুমি কি মারেফাত দেখতে চাও না শুনতে চাও? লোকটি বললেন আমি দেখতে চাই তখন খাজা বাকী বিল্লাহ (রহঃ) বললেন,তুমি আমার ইন্তেকালের পরে আমার লাশ গোছল দিয়ে কাফন পরিয়ে জানাজার জন্য অপেক্ষা করতে থাকবে। দেখবে ঘোড়ায় চড়ে মুখ ঢাকা একজন লোক এসে আমার জানাজার নামাজ পড়াবে।লোকটি চলে যাওয়ার সময় তাকে বলবে মারেফাত কাকে বলে? তাহলে তুমি মারেফাত দেখতে পাবে।

সত্যি খাজা বাকী বিল্লাহ (রহঃ) ইন্তেকালের পরে গোছল দিয়ে কাফন পরিয়ে জানাজার নামাজের জন্য সবাই অপেক্ষা করছে। কিছুক্ষণ পর ঘোড়ায় চড়ে মুখ ঢাকা একজন লোক আগমন করলো এবং জানাজা নামাজ পড়ালেন। লোকটি যখন চলে যাবে তখন মুরিদ তাকে বলল,হুজুর আমার পীর হযরত খাজা বাকী বিল্লাহ (রহঃ) আপনারা নিকট হতে মারেফাত দেখতে বলেছেন।

সঙ্গে সঙ্গে লোকটি তার মুখের কাপড় খুলে ফেললেন। এইবার মুরিদ চেয়ে দেখে, লোকটি আর কেউ নয়, স্বয়ং হযরত খাজা বাকী বিল্লাহ (রহঃ) তার সামনে দাঁড়িয়ে আছে। তখন মুরিদ বলল হুজুর এটা কি? হুজুর বললেন এটাই মারেফাত, যা তুমি দেখতে চেয়েছিলে।

তথ্যসুত্রঃ ওলীগণের মৃত্যু নেই। (পৃষ্ঠা: ৮২)

Comments

Please enter your comment!
Please enter your name here